আজঃ বৃহস্পতিবার | ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজঃ বৃহস্পতিবার | ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি | রাত ৩:১৫

ভারতের করের বোঝা বহন করবে আইসিসি?

নিজস্ব প্রতিবেদক,
ঢাকাঃ

ভবিষ্যতের তিনটি আইসিসি ইভেন্টের আয়োজক এখন ভারত। এই ঘোষণার সঙ্গে তাদের বাড়তি বোঝা থেকেও মুক্ত করে দিয়েছে আইসিসি। বৈশ্বিক ইভেন্টের জন্য যে কর সরকারকে বোর্ডের পক্ষ থেকে দিতে হয়, তার পুরোটাই আইসিসি বহন করার সিদ্ধান্ত নিয়েছে।

এই বিষয়টি নিয়ে সব সময়ই ভারতীয় ক্রিকেটে আলোচনা ছিল। এর ফলে তিন ইভেন্টের জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের বেঁচে যাচ্ছে প্রায় ১ হাজার ৫০০ কোটি রুপি।

আইসিসি ঘোষিত টুর্নামেন্টের মধ্যে ভারত ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২৯ চ্যাম্পিয়নস ট্রফি ও ২০৩১ ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে। এরমধ্যে ২০২৬ সালে তাদের সহ আয়োজক শ্রীলঙ্কা ও ২০৩১ সালের সহ আয়োজক বাংলাদেশ।

অতীতেও করের বোঝা বইতে গিয়ে বড় অঙ্কের ক্ষতি হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও আসন্ন ২০২৩ বিশ্বকাপ মিলে যার পরিমাণ দাঁড়িয়েছে ৭৫০ কোটি রুপি! ভাগ্য ভালো যে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতের মাটিতে হয়নি। নাহলে ক্ষতির পরিমাণ আরও বেড়ে যেত।

টাইমস অব ইন্ডিয়ার খবর, বিষয়টি আইসিসির কাছে তুলেছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী ও সাধারণ সম্পাদক জয় শাহ। তারা দাবি করেন, বোর্ডের ত্রুটি না থাকার পরেও এত বিশাল অঙ্কের ক্ষতির বিষয়টি অন্যায়। প্রতিটি দেশই করের এসব ক্ষেত্রে ছাড় পায়। কিন্তু ভারত সরকার তাদের জন্য এই আইন বদলাতে পারে না। এরপরই তাদের এই আবেদনে সাড়া দেয় আইসিসি।

প্রিয় মহাকালীবাসী, আস্সালামুআলাইকুম...আমি ডাঃ নাজমুল ইসলাম (হৃদয়), পিতাঃ রিয়াজুল ইসলাম বিরাজ (বীর মুক্তিযোদ্ধা), চেয়ারম্যান মহাকালী ইউনিয়ন পরিষদ, মাতাঃমেহেরুন্নেসা নাজমা দুইবারের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান, মুন্সিগঞ্জ সদর উপজেলা পরিষদ। আমার স্ত্রী ডাঃ ইসরাত জাহান মোগল। আমার বাবা একাত্তরের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। আমিও গত ২বছর যাবৎ স্কয়ার হসপিটালে করোনা ইউনিটের একজন সম্মুখসারির যোদ্ধা হিসেবে দায়িত্ব পালন করছি।এখন আমি নিজেকে আপনাদের সেবায় নিয়োজিত করার উদ্দেশ্যে আগামী ইউপি নির্বাচনে -২০২১ একজন স্বতন্ত্রপ্রার্থী। আপনাদের সকলের দোয়া ও সমর্থন প্রত্যাশা করছি। আল্লাহ হাফেজ।
ডাঃ নাজমুল ইসলাম
চেয়ারম্যান পদপর্থী