আজঃ বৃহস্পতিবার | ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজঃ বৃহস্পতিবার | ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি | রাত ১:৩৬

১৩ দিন পর পরীক্ষামূলক ফেরি চলল শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে

,

মুন্সিগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌপথে ১৩ দিন পর আজ সোমবার সকালে আবারও পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল শুরু হয়েছে। সর্বশেষ ২৬ অক্টোবর সকালে পরীক্ষামূলকভাবে শিমুলিয়া ঘাট থেকে একটি ফেরি বাংলাবাজার ঘাটে যায়। সেই ফেরি বোঝাই করে আবারও শিমুলিয়া ঘাটে আসে। পরে পরিস্থিতি বিবেচনা ও দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখা হয়।

শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ সূত্র জানায়, আজ সকাল সাড়ে ১০টার দিকে শিমুলিয়া ঘাট থেকে ১৭টি মোটরসাইকেল ও ২টি ছোট গাড়ি নিয়ে সুফিয়া কামাল নামে একটি ফেরি বাংলাবাজার ঘাটের উদ্দেশে ছেড়ে যায়। দেড় ঘণ্টায় ফেরিটি বাংলাবাজার ঘাটে পৌঁছায়। পরে আবার সেই ফেরি লোড করে শিমুলিয়া ঘাটের দিকে আসছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ও শিমুলিয়া ঘাট সূত্রে জানা যায়, তীব্র স্রোতের কারণে ১৮ আগস্ট থেকে এই নৌপথে ফেরি চলাচল বন্ধ ছিল। নদীর পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ৪ অক্টোবর থেকে পাঁচটি ছোট ফেরির মাধ্যমে আবার পারাপার শুরু হয়। ১১ অক্টোবর নদীতে আবার স্রোত বেড়ে যায়। এ কারণে পদ্মা সেতুর নিরাপত্তা ও নৌ দুর্ঘটনা এড়াতে বন্ধ করে দেওয়া হয় ফেরি চলাচল। ১৪ অক্টোবর দুপুরে পরীক্ষামূলকভাবে শিমুলিয়া ঘাট থেকে ফেরি কুঞ্জলতা শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে যায়। পরে বিআইডব্লিউটিএ, পদ্মা সেতু ও সেনা কর্মকর্তারা নদীর সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করে ফেরি চলাচল বন্ধ রাখেন। সর্বশেষ ২৬ অক্টোবর ফেরি কুঞ্জলতা দিয়ে পরীক্ষামূলক দুটি ট্রিপ দেওয়া হয়।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহম্মেদ প্রথম আলোকে বলেন, পদ্মা নদীর অবস্থা আগের চেয়ে ভালো। ফেরি চালানোর উপযোগী। ফেরিটিতে বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, বাংলাদেশ সেনাবাহিনী ও পদ্মা সেতু কর্তৃপক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আজ দুপুর সাড়ে ১২টার দিকে বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক শফিকুল ইসলাম বলেন, ফেরিটি শিমুলিয়া ঘাট থেকে বাংলাবাজার ঘাটে সফলভাবে পৌঁছেছে। সেখান থেকে ৯টি ছোট গাড়ি ও ১০টি মোটরসাইকেল নিয়ে শিমুলিয়া ঘাটের দিকে আসছে। তবে ফেরি চলাচল করবে কি না, এখনো সে বিষয়ে সিদ্ধান্ত পাওয়া যায়নি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে। তবে ধারণা করা হচ্ছে, আজ থেকে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ফেরি চালানোর একটি সিদ্ধান্ত পাওয়া যাবে।

প্রিয় মহাকালীবাসী, আস্সালামুআলাইকুম...আমি ডাঃ নাজমুল ইসলাম (হৃদয়), পিতাঃ রিয়াজুল ইসলাম বিরাজ (বীর মুক্তিযোদ্ধা), চেয়ারম্যান মহাকালী ইউনিয়ন পরিষদ, মাতাঃমেহেরুন্নেসা নাজমা দুইবারের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান, মুন্সিগঞ্জ সদর উপজেলা পরিষদ। আমার স্ত্রী ডাঃ ইসরাত জাহান মোগল। আমার বাবা একাত্তরের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। আমিও গত ২বছর যাবৎ স্কয়ার হসপিটালে করোনা ইউনিটের একজন সম্মুখসারির যোদ্ধা হিসেবে দায়িত্ব পালন করছি।এখন আমি নিজেকে আপনাদের সেবায় নিয়োজিত করার উদ্দেশ্যে আগামী ইউপি নির্বাচনে -২০২১ একজন স্বতন্ত্রপ্রার্থী। আপনাদের সকলের দোয়া ও সমর্থন প্রত্যাশা করছি। আল্লাহ হাফেজ।
ডাঃ নাজমুল ইসলাম
চেয়ারম্যান পদপর্থী